ভারতীয় সভ্যতার বৈচিত্র্য ও মূলগত ঐক্যের ধারণা

পৃথিবীর সপ্তম বৃহত্তম দেশ হল আমাদের ভারতবর্ষ। কাশ্মীর থেকে কন্যাকুমারিকা পর্যন্ত বিস্তৃত বিশাল এই ভূখণ্ডের অসাধারণ ভৌগোলিক বৈচিত্র্য এবং নানান অঞ্চলের মানুষের ভাষা, ধর্ম, সংস্কৃতি, জীবনযাত্রারীতিনীতিতে নানান ধরনের আঞ্চলিক বিভিন্নতা থাকা সত্বেও আপামর ভারতবাসীদের ভাষা, ধর্ম এবং সংস্কৃতির মধ্যে অতুলনীয় ঐক্য দেখা যায়। এই কারনেই ঐতিহাসিক ভিনসেন্ট স্মিথ একে 'বৈচিত্র্যের মধ্যে ঐক্য' (unity in the midst of diversity) আখ্যা দিয়েছেন।


ভারতীয় সভ্যতার বৈচিত্র্য ও মূলগত ঐক্যের ধারণা
ভারতীয় সভ্যতার বৈচিত্র্য ও মূলগত ঐক্যের ধারণা


[ক] ভারতীয় সভ্যতার বৈচিত্র্যের নানান দিক :

[১] ভৌগোলিক বৈচিত্র্য :

উত্তরে অভ্রভেদী হিমালয় পর্বতশ্রেণি থেকে দক্ষিণে তিনদিক সমুদ্রবেষ্টিত ভারতবর্ষের মাঝখানে রয়েছে সিন্ধু-গঙ্গা-ব্রহ্মপুত্র বেষ্টিত শস্যশ্যামলা সমভূমি, রাজপুতানার বালুকাময় মরুপ্রান্তর, দক্ষিণ ভারতের মালভূমি, গহন অরণ্য এবং অসংখ নদনদী, যা ভারতকে এক অনন্য বৈশিষ্ট্য দান করেছে। ভারতবর্ষের ভৌগোলিক বৈচিত্র্যের কথা মনে রেখে অনেকে এই দেশকে উপমহাদেশ বলে অভিহিত করেছেন।


[২] ভাষা ও জনগোষ্ঠীগত বৈচিত্র্য :

ভৌগোলিক বৈচিত্র্যের পাশাপাশি ভারতের বিভিন্ন অঞ্চলের অধিবাসীদের আচার-আচরণ এবং পোশাক-পরিচ্ছদের মধ্যেও আঞ্চলিক নানান বৈচিত্র্য দেখা যায়।


[৩] রাজনৈতিক বিভিন্নতা :

যুগে যুগে ভারতবর্ষের ইতিহাসে রাজনৈতিক বিচ্ছিন্নতা এবং আঞ্চলিকতার প্রভাব পরিলক্ষিত হয়। মৌর্য, গুপ্ত, সুলতানি ও মোগল আমলে ভারতের রাজনৈতিক ঐক্য প্রতিষ্ঠিত হলেও তা দীর্ঘস্থায়ী হয়নি।


[খ] ভারতীয় সভ্যতার বৈচিত্র্যের মধ্যে ঐক্যের ধারণা :

[১] ভৌগোলিক ঐক্য :

অতি প্রাচীনকাল থেকেই অখণ্ড ভারতের ধারণা রীতিমতো সুস্পষ্ট হয়ে উঠেছে (যেমন: বিষ্ণুপুরাণে সমস্ত ভারতীয়কে ভারতীর সন্ততি বলে অভিহিত করা হয়েছে)।


[২] রাজনৈতিক ঐক্য :

ভারতের রাজনৈতিক ঐক্যের আদর্শও সুপ্রাচীন। প্রাচীনকালে হিন্দুরাজারা একরাট, সম্রাট, বিরাট, রাজচক্রবর্তী প্রভৃতি উপাধি গ্রহণের মাধ্যমে শাসনক্ষেত্রে ঐক্য স্থাপনের দৃষ্টান্ত রাখেন। একইভাবে, মোগল এবং ব্রিটিশ আমলেও ভারতের রাজনৈতিক ঐক্য স্থাপনের প্রচেষ্টা অনেকাংশে সফল হয়েছিল।


[৩] ধর্মীয় ঐক্য :

যুগে যুগে ভারতবর্ষে বিভিন্ন ধর্মমতের উদ্ভব ঘটলেও প্রতিটি ধর্মের মধ্যেই আদর্শগত সাদৃশ্য লক্ষ করা যায়, কারণ যুগে যুগে ভারতবর্ষের প্রতিটি ধর্মের মধ্যেই উদারতা, সত্যবাদিতা, সহনশীলতা প্রভৃতি সদগুনের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।


[৪] ভাষাগত ঐক্য :

ভারতে ১৮টি প্রধান ভাষা ও বহু আঞ্চলিক ভাষা প্রচলিত থাকলেও এইসব ভাষার মধ্যে এক ধরনের অন্তর্নিহিত ঐক্যের সুর দেখা যায়, যেমন : উত্তর ভারতের মূল ভাষা 'সংস্কৃত' থেকে হিন্দি, বাংলা, অসমিয়া, মারাঠি, গুজরাটি প্রভৃতি আঞ্চলিক ভাষা আত্মপ্রকাশ করেছে। আবার দক্ষিণ ভারতের মূল ভাষা 'দ্রাবিড়' থেকে তামিল, তেলেগু প্রভৃতি আঞ্চলিক ভাষার উদ্ভব হয়েছে।


[৫] বিভিন্ন সংস্কৃতির মধ্যে ঐক্য ও সমন্বয় :

যুগে যুগে গ্রিক, পারসিক, শক, কুষাণ, পল্লব, তুর্কি, হুন, পাঠান, মোগল প্রভৃতি বহির্ভারতীয় মানুষ নিজেদের পৃথক সংস্কৃতি, আচার-আচরণ, রীতিনীতি এবং ধর্ম নিয়ে ভারতে প্রবেশ করেছিল, কিন্তু ভারতীয় সংস্কৃতির চিরাচরিত রূপকে তারা কোনো ভাবেই বিনষ্ট করতে পারেনি। বরং দীর্ঘদিন ভারতে বসবাস করার ফলে কালক্রমে তারা ভারতীয় সংস্কৃতির সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেছে এবং পরস্পরের সংস্কৃতিকে গ্রহণ করেছে। এই জন্যই গান্ধিজি বলেছেন, ভারতীয় সংস্কৃতি সম্পূর্ণরূপে হিন্দু, ইসলাম বা অন্য কোনও সম্প্রদায়ের সংস্কৃতি নয়—এটি সমস্ত সংস্কৃতির মিশ্রণ।"


[৬] সর্বভারতীয় ঐক্য ও জাতীয়তাবাদের আদর্শ :

ব্রিটিশ শাসনকালে সমগ্র ভারতে একটি অখণ্ডএককেন্দ্রীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠিত হয়। ব্রিটিশ শাসকরা রেলপথআধুনিক যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নতির মাধ্যমে পরোক্ষভাবে সর্বভারতীয় ঐক্য প্রতিষ্ঠা করেন। অন্যদিকে, স্বাধীনতার পরে ভারতবর্ষের 'জাতীয় পতাকা', 'জাতীয় সংগীত' এবং যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার মধ্যেও ভারতীয় ঐক্যের প্রতিফলন ঘটেছে।


          পরিশেষে বলা যায় যে, বর্তমানকালে বিদেশি আক্রমণ, সন্ত্রাসবাদী প্ররোচনা প্রভৃতি কারণে ভারতবর্ষে ক্ষণস্থায়ী অশান্তির আগুন জ্বললেও ভারতের সনাতন ঐক্যের ধারাকে বিনষ্ট করতে পারেনি এবং ভবিষ্যতেও সুমহান ভারতের ঐক্যের ঐতিহ্যকে বিনষ্ট করতে পারবে না। প্রসঙ্গত বিশ্বকবি রবীন্দ্রনাথ ভারতীয় ঐক্যের এই বিশেষ বৈশিষ্ট্যের কথা স্মরণ করেই লিখেছেন, “ভারতবর্ষের চিরদিনই একমাত্র চেষ্টা দেখিতেছি প্রভেদের মধ্যে ঐক্য স্থাপন করা"।


নীচে এই প্রশ্নটির অনুরূপ কিছু প্রশ্ন দেওয়া হল, যাদের উত্তর এই উওরটি লিখলেই  হবে:
  • ভারতীয় সভ্যতার বৈচিত্র্য ও মূলগত ঐক্যের ধারণা দাও।
  • ভারতের ইতিহাসে কী কী বৈচিত্র্য লক্ষ্য করা যায়? ভারত-ইতিহাসের মূলগত ঐক্য কী?
  • প্রাচীন সভ্যতার বৈচিত্র্য এবং মূলগত ঐক্যের সংক্ষিপ্ত ধারণা দাও।
  • ভারতীয় সভ্যতার আঞ্চলিক বিভিন্নতার নানান দিকগুলি কী কী? ভারতীয় সভ্যতার বিভিন্নতার মধ্যে ঐক্যের ধারণা সম্পর্কে আলোচনা করো।
  • ভারতীয় সভ্যতার ভৌগোলিক ও সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বিভিন্নতার মধ্যে ঐক্য সম্পর্কে আলোচনা করো।
  • ভারতীয় সভ্যতার আঞ্চলিক বিভিন্নতার মধ্যে সমন্বয়বাদী ঐক্য সংক্ষেপে ব্যাখ্যা করো।
  • আঞ্চলিক বিভিন্নতা সত্ত্বেও ভারতের সাংস্কৃতিক ঐক্যের কারণ উল্লেখ করো।
  • ভারতের মূলগত ঐক্যের মূল সূত্র কী?

আরও পড়ুন:

Previous Post Next Post

نموذج الاتصال