প্রাইমারী টেট স্পেশাল মকটেস্ট | প্রথম ভাষা - বাংলা ও পেডাগগি

প্রথম ভাষা - বাংলা ও পেডাগগি

জকের প্রাইমারী টেট স্পেশাল মকটেস্ট-এর এই পর্বে থাকছে বাংলা ও পেডাগগি (Bengali and Pedagogy) থেকে গুরুত্বপূর্ণ ৩০ টি MCQ প্রশ্ন ও সাথে উত্তর। প্রথম ভাষা - বাংলা ও পেডাগগি MCQ প্রশ্ন উত্তরগুলি তোমাদের প্রাইমারী টেট পরীক্ষার প্রস্তুতিতে ভীষণভাবে সাহায্য করবে।
প্রাইমারী টেট স্পেশাল মকটেস্ট | প্রথম ভাষা - বাংলা ও পেডাগগি
প্রাইমারী টেট মকটেস্ট — বাংলা ও পেডাগগি

এই মকটেস্টটির যতগুলি উত্তর তোমরা পারবে, সেগুলি ক্লিক করার পর নীচে থাকা Submit বাটনটিতে ক্লিক করে প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি ও তোমাদের স্কোর দেখে নিও এবং সম্পূর্ণ মকটেস্টটি দিতে তোমাদের কত সময় লাগছে সেটিও দেখতে পাবে।
 
নির্দেশ (1 to 5) : নীচের অনুচ্ছেদটি ভালো করে পড়ে প্রশ্নগুলির উত্তর দাও।

প্রজাপতিকে মোটামুটি দুভাগে ভাগ করা যায়, দিবাচর ও নিশাচর। সাধারণত দিবাচর প্রজাপতিই আমাদের বেশি নজরে পড়ে। উজ্জ্বল দিবালোকে এরা ফুলে-ফুলে উড়ে বেড়ায়। দিনের আলো নিষ্প্রভ হওয়ার সঙ্গে সঙ্গেই তারা লতাপাতা ও ঝোপঝাড়ের মধ্যে আশ্রয় গ্রহণ করে নিশ্চলভাবে অবস্থান করে। নিশাচর প্রজাপতিরা কিন্তু সারাদিন আনাচে-কানাচে চুপ করে বসে থাকার পর রাতের অন্ধকারে আহার অন্বেষণে বহির্গত হয়। এদের ডানাগুলি দিবাচর প্রজাপতির মতো হালকা নয় এবং ডানার বর্ণবৈচিত্র্যও পৃথক রকমের। বিশ্রাম করার সময় দিবাচর প্রজাপতিরা পিঠের উপর দিকে ডানা মুড়ে বসে; কিন্তু নিশাচর প্রজাপতিরা ডানা প্রসারিত করেই বিশ্রাম করে। তাছাড়া এদের মস্তকের শুঁড় দুটি কতকটা পালকের আকৃতিবিশিষ্ট কিন্তু দিবাচর প্রজাপতির শুঁড় দুটি মসৃণ এবং প্রান্তভাগ বর্তুলাকৃতির। নিশাচর প্রজাপতিরা মথ নামে পরিচিত।

This Mock Test Created by www.studyzoneinbengali.in

1 Comments

Previous Post Next Post

نموذج الاتصال