Primary TET Mock Test — Bengali and Pedagogy

প্রথম ভাষা - বাংলা ও পেডাগগি

জকের প্রাইমারি টেট স্পেশাল মকটেস্ট-এর এই পর্বে থাকছে প্রথম ভাষা - বাংলা ও পেডাগগি (Bengali and Pedagogy) থেকে গুরুত্বপূর্ণ ৩০ টি MCQ প্রশ্ন ও সাথে উত্তর। বাংলা ও পেডাগগি MCQ প্রশ্ন উত্তরগুলি তোমাদের প্রাইমারী টেট পরীক্ষার প্রস্তুতিতে ভীষণভাবে সাহায্য করবে।
Primary TET Mock Test — Bengali and Pedagogy
Primary TET Mock Test — Bengali and Pedagogy

এই মকটেস্টটির যতগুলি উত্তর তোমরা পারবে, সেগুলি ক্লিক করার পর নীচে থাকা Submit বাটনটিতে ক্লিক করে প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি ও তোমাদের স্কোর দেখে নিও এবং সম্পূর্ণ মকটেস্টটি দিতে তোমাদের কত সময় লাগছে সেটিও দেখতে পাবে।

নির্দেশ (1 to 5) : নীচের অনুচ্ছেদটি ভালো করে পড়ে প্রশ্নগুলির উত্তর দাও।

১৬০৫ সালে আকবরের মৃত্যুর পর জাহাঙ্গীর সম্রাট হন। জাহাঙ্গীর আকবরের থেকে অন্যরকম ছিলেন। তিনি শিল্প এবং সাহিত্য ভালবাসতেন। তিনি খুব ভালো চিত্রশিল্পী ছিলেন। ১৬১১ সালে জাহাঙ্গীর নূরজাহানকে বিবাহ করেন। তিনি খুব সুন্দরী এবং বুদ্ধিমতী রমণী ছিলেন। নূরজাহান রাজ্য শাসনে খুব দক্ষ ছিলেন। জাহাঙ্গীর দীর্ঘকাল অসুস্থ থাকার সময় তিনি সম্রাটকে দেখাশোনা করতেন এবং সম্রাটের মত দেশ শাসন করতেন। জাহাঙ্গীর নূরজাহানের অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ মেনে নিতেন। ইংরেজ রাষ্ট্রদূত স্যার টমাস রো জাহাঙ্গীরের দরবারে এসেছিলেন এবং আগ্রাতে ৩ বৎসর থেকে গিয়েছিলেন।

This Mock Test Created by www.studyzoneinbengali.in

Previous Post Next Post

نموذج الاتصال