হরপ্পা সভ্যতা ও বৈদিক সভ্যতার পার্থক্য

হরপ্পা সভ্যতা Vs বৈদিক সভ্যতা

হরপ্পা সভ্যতা ছিল তাম্রপ্রস্তর যুগের সমসাময়িক সভ্যতা। এই সভ্যতার কালসীমা হল আনুমানিক ৩,০০০ থেকে ১,৫০০ খ্রিস্টপূর্বাব্দ। বৈদিক সভ্যতা ছিল লৌহযুগের সমসাময়িক সভ্যতা। বেদকে ভিত্তি করে এই সভ্যতা গড়ে উঠেছিল। আর্যরা ছিল এই সভ্যতার স্রষ্টা। আজ আমরা হরপ্পা সভ্যতা ও বৈদিক সভ্যতার পার্থক্য তথা বৈসাদৃশ্য নিয়ে আলোচনা করব। 
হরপ্পা সভ্যতা ও বৈদিক সভ্যতার পার্থক্য
হরপ্পা সভ্যতা ও বৈদিক সভ্যতার পার্থক্য

হরপ্পা সভ্যতার বৈশিষ্ট্য ও বৈদিক সভ্যতার বৈশিষ্ট্যের তুলনা করলে যে পার্থক্যগুলি দেখা যায় সেগুলি হল—

হরপ্পা সভ্যতা ও বৈদিক সভ্যতার পার্থক্য 

বিষয় হরপ্পা সভ্যতা বৈদিক সভ্যতা
(i) কালসীমা হরপ্পা সভ্যতা ছিল বৈদিক সভ্যতার পূর্ববর্তী সভ্যতা (সময়কাল আনুমানিক ৩,০০০ থেকে ১,৫০০ খ্রিস্টপূর্বাব্দ)। বৈদিক সভ্যতা ছিল হরপ্পা সভ্যতার পরবর্তী সভ্যতা (সময়কাল আনুমানিক ১,৫০০ থেকে ৫০০ খ্রিস্টপূর্বাব্দ)।
(ii) প্রকৃতি (গ্রামকেন্দ্রিক / নগরকেন্দ্রিক সভ্যতা) হরপ্পা সভ্যতা ছিল নগরকেন্দ্রিক (অর্থাৎ নাগরিক) সভ্যতা। বৈদিক সভ্যতা ছিল গ্রামকেন্দ্রিক (অর্থাৎ গ্রামীণ) সভ্যতা।
(iii) অর্থনীতির প্রকৃতি (কৃষিভিত্তিক / বাণিজ্যিক) হরপ্পা সভ্যতার অর্থনীতির ভিত্তি ছিল বাণিজ্যকেন্দ্রিক — অর্থাৎ এই সভ্যতা একটি বাণিজ্যক সভ্যতা ছিল। বৈদিক সভ্যতার অর্থনীতির ভিত্তি ছিল কৃষি ও পশুপালন কেন্দ্রিক
(iv) সমাজব্যবস্থা হরপ্পা সভ্যতার সমাজব্যবস্থা ছিল মাতৃতান্ত্রিক বৈদিক সভ্যতার সমাজ ব্যবস্থা ছিল পিতৃতান্ত্রিক
(v) ধর্ম হরপ্পা সভ্যতার ধর্মে মাতৃদেবীর প্রাধান্য ছিল। বৈদিক সভ্যতার ধর্মে পুরুষ দেবতার প্রাধান্য ছিল।
(vi) পশু পূজার প্রকৃতি হরপ্পা সভ্যতায় ষাঁড়কে পূজা করা হত। বৈদিক সভ্যতায় গাভীকে পূজা করা হত।
(vii) লোহা ও ঘোড়ার ব্যবহার হরপ্পা সভ্যতার মানুষদের লোহা এবং ঘোড়ার ব্যবহার জানা ছিল না। বৈদিক সভ্যতার মানুষদের লোহা ও ঘোড়ার ব্যবহার জানা ছিল।
(viii) লিপির ব্যবহার হরপ্পা সভ্যতার মানুষদের লিপির ব্যবহার জানা ছিল। বৈদিক সভ্যতার আদি যুগের মানুষদের লিপির ব্যবহার জানা ছিল না।

আরও পড়ুন:  

Previous Post Next Post

نموذج الاتصال